dc.contributor.author | খোন্দকার, শাহিদা ইসলাম | |
dc.contributor.author | প্রিয়দর্শনী, আনমনা | |
dc.date.accessioned | 2013-06-11T09:51:14Z | |
dc.date.available | 2013-06-11T09:51:14Z | |
dc.date.copyright | 2011 | |
dc.date.issued | 2011-07 | |
dc.identifier.uri | http://hdl.handle.net/10361/2597 | |
dc.description.abstract | এই গবেষণার সূচনা হয় পাথওয়েজ অব উইমেন্স এম্পাওয়ারমেন্ট পরিচালিত ‘মিডিয়া ও
নারী’ শীর্ষক গবেষণা থেকে। এই গবেষণার মূল লক্ষ্য ছিল পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী
পাহাড়ি জনগোষ্ঠীর নারীদের সঙ্গে মূলধারার মিডিয়ার সম্পর্ক কেমন তা বিশ্লেষণ করা;
সেখানে স্থানীয়ভাবে যে মিডিয়া গড়ে উঠেছে, তা কীভাবে পাহাড়ি নারীর প্রতিচ্ছবি নির্মাণ
করে এবং নারীরা নিজেরা কীভাবে এই মিডিয়াকে বিশ্লেষণ করে, তা দেখা। এই লক্ষ্য
নির্ধারণের একটা কারণ, এই পাহাড়ি জনগোষ্ঠী এমন এক সংঘর্ষময় ক্ষেত্রে বাস করে,
যেখানে তাঁদের আর্থসামাজিক-রাজনৈতিক জীবন সব সময় রাষ্ট্রের বিভিনড়ব প্রতিষ্ঠানের
পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে থাকে।
এ গবেষণায় দেখা গেছে, পাহাড়ি নারীরা নিজেদের আধুনিক পরিচিতির জন্য মূলধারার
স্যাটেলাইট কেবল চ্যানেলে আধুনিক উনড়বত প্রযুক্তি ব্যবহার করে নির্মিত অনুষ্ঠান যেমন
দেখছেন, তেমনি নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখার জন্য স্থানীয়ভাবে গড়ে ওঠা
মিডিয়ার সঙ্গে নিজেদের সক্রিয় ভাবে যুক্ত করছেন। অনেক ক্ষেত্রে স্থানীয় মিডিয়া পাহাড়ি
নারীর জন্য খুলে দিয়েছে সম্ভাবনার নতুন দরোজা। | |
dc.description.statementofresponsibility | শাহিদা ইসলাম খোন্দকার | |
dc.description.statementofresponsibility | আনমনা প্রিয়দর্শনী | |
dc.format.extent | 40 pages | |
dc.language | Bengali | |
dc.publisher | BRAC University | en_US |
dc.relation.ispartofseries | Working Paper No. 04 | |
dc.subject | পাহাড়ি নারী | |
dc.title | পাহাড়ি মিডিয়া ও নারী : বাস্তবতা এবং আত্মনির্মান | en_US |
dc.type | Working paper | en_US |
dc.contributor.department | BRAC Development Institute (BDI), BRAC University | |